| |
               

মূল পাতা সারাদেশ ইসলামপুরে ধান কাটা-মাড়াই নিয়ে বিপাকে কৃষকরা!


কিস্তি না পেয়ে কম্বাইন হারভেস্টার সুইচ টিপে বন্ধ করে দিয়েছে কোম্পানী

ইসলামপুরে ধান কাটা-মাড়াই নিয়ে বিপাকে কৃষকরা!


ওসমান হারুনী     08 May, 2023     08:04 PM    


কিস্তি টাকা পরিশোধ করতে বিলম্ব হওয়ায় জামালপুরের ইসলামপুরে প্রান্তিক কৃষকদের মাঝে সরকারি ভর্তুকী মূল্যে বিতরণ করা কম্বাইন হারভেস্টার মেশিন অফিস থেকে সুইচ টিপে বন্ধ করে দিয়েছে এসিআই কোম্পানী। ধান কাটা-মাড়াই মৌসুমে মেশিনটি বন্ধ করে দেওয়ায় বিপাকে পড়েছে কৃষক ও মেশিন মালিক।

জানা গেছে, সরকার সম্প্রতি ধানকাটা মাড়াইয়ে দেশের শ্রমিক সংকট ও অভাব পূরণে কৃষি ব্যবস্থা আধুনিকরণে সারাদেশের ন্যায় জেলার ইসলামপুর উপজেলায় প্রান্তিক কৃষকদের মাঝে ধানকাটা মাড়াই এর জন্য ৩০ লক্ষ্য টাকা মূল্যের ১১টি এসিআই কোম্পানীর কম্বাইন হারভেস্টার মেশিন সরকার ১৪লক্ষ্য টাকা ভর্তুকীতে কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছ। শ্রমিক সংকট মোকাবেলায় ধান কেটে ঘরে তুলতে কৃষকদের দারুন ভাবে সহযোগিতা করছে কম্বাইন হারভেস্টার এই মেশিন। কিন্তু হারভেস্টার মেশিন মালিকদের অভিযোগ, মেশিন মালিকরা হারভেস্টার মেশিনটি নেওয়ার পরই মাড়াই মৌসুমে বারবার যান্ত্রিক ত্রুতির কারণে নষ্ট হওয়া নিয়ে কোম্পানীর কাছে সঠিক কোন সার্ভিস পাচ্ছেনা। কোম্পানীর প্রতিনিধির কাছে মেশিন মেরামত করে চাইলে কিস্তির টাকা দ্রুত পরিশোধ করা সহ নানান অজুহাত  ও তালবাহানা করছে কোম্পানীর লোকজন। ধান কাটা মাড়াই মৌসুমে মেশিনের কিস্তি দিতে বিলম্ব হওয়ায় গত ১২দিন ধরে কোম্পানী অফিস থেকে সুইচ টিপে ইসলামপুরের কৃষক ময়দান আলীর কম্বাইন হারভেস্টার নতুন মেশিনটি বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে ধান কাটা মাড়াই নিয়ে বিপাকে পড়েছেন স্থানীয় কৃষক ও মেশিন মালিক। কম্বাইন হারভেস্টার মেশিনের যান্ত্রিক ত্রুতিসহ কিস্তি না পেয়ে মেশিনটি বন্ধ করে দেওয়ায় চলতি মাড়াই মৌসুমে কৃষকের পাকা ধান কাটতে শ্রমিক সংকটে ক্ষেতেই নষ্ট হয়ে যাচ্ছে ধান। কৃষকরা মেশিন মাালিকের কাছে ধন্যা দিয়ে ধান কাটতে না পেড়ে অনেকেই নিরোপায় হয়ে উচ্চ মূল্যে শ্রমিক নিয়ে ধান কেটে বাড়ি নিয়ে মাড়াই করছে।

অভিযোগ অস্বীকার করে কোম্পানীর প্রতিনিধি নূরে আলম জানান, চুক্তি মেয়াদে কোম্পানীকে কিস্তির টাকা পরিশোদ না করায় মেশিন বন্ধ করে দেওয়া হয়েছে।

ইসলামপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এ.এল.এম.রেজুয়ান জানান, কিস্তির বিষয়টি মেশিন মালিক ও কোম্পানীর কিন্তু কম্বাইন হারভেস্টারের যান্ত্রিক ত্রুটির মেরামতের জন্য মেশিন মালিক কৃষকরা উপজেলা কৃষি অফিসে মাধ্যমে আবেদন করলে প্রয়োজনীয় ব্যবস্থা হবে। স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষ ধানকাটা মৌসূমের কম্বাইন হারভেস্টারের যান্ত্রিক ত্রুটির যথাসময়ে মেরামত ব্যবস্থাসহ কিস্তির টাকা পরিশোধে সময় বৃদ্ধি করে কৃষকদের সোনার ফসল ঘরে তুলতে প্রয়োজনীয় ব্যাবস্থা নিবেন এটাই প্রত্যাশা কৃষক ও হারভেস্টার মেশিন মালিকদের।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ময়মনসিংহ জামালপুর ইসলামপুর